ঢাকা , শনিবার, জুলাই ২৭, ২০২৪

চলতি বছরে ২০ হাজার টন টমেটো সংগ্রহ শুরু করলো প্রাণ

জানুয়ারী ২১, ২০২৪
অর্থনীতি
চলতি বছরে ২০ হাজার টন টমেটো সংগ্রহ শুরু করলো প্রাণ

নিজস্ব প্রতিবেদক: ২০২৪ সালে  ২০ হাজার টন লক্ষ্যমাত্রা নিয়ে টমেটো সংগ্রহ শুরু করলো প্রাণ।  সস, কেচআপ, টমেটো পেস্টসহ বিভিন্ন খাদ্যসামগ্রী তৈরি করতে উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন জেলা থেকে টমেটো সংগ্রহ ও পাল্পিং কার্যক্রম শুরু করেছে দেশের সর্ববৃহৎ কৃষিপণ্য প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠান প্রাণ।
গত ১৫ জানুয়ারি রাজশাহীর গোদাগাড়ী বরেন্দ্র ইন্ডাস্ট্রিয়াল পার্কে (বিআইপি) প্রাণ-এর টমেটো সংগ্রহ ও পাল্পিং কার্যক্রমের উদ্বোধন করা হয়।
প্রাণ এগ্রো লিমিটেডের নির্বাহী পরিচালক এ কে এম মইনুল ইসলাম মইন ও বিআইপির জেনারেল ম্যানেজার সারোয়ার হোসেন এ কার্যক্রমের উদ্বোধন করেন।

বিআইপি কারখানার পাশাপাশি নাটোরের একডালায় অবস্থিত প্রাণ এগ্রো লিমিটেডে কারখানার মাধ্যমেও আজ রবিবার থেকে টমেটো সংগ্রহ কার্যক্রম শুরু হবে।
এ ব্যাপারে বিআইপির জেনারেল ম্যানেজার সারোয়ার হোসেন বলেন, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, দিনাজপুর, পাবনা ও নওগাঁ অঞ্চলে প্রাণ-এর চুক্তিবদ্ধ কৃষকদের কাছ থেকে টমেটো সংগ্রহ শুরু হয়েছে। এবার সারাদেশে প্রাণের ১০ হাজারের বেশি চুক্তিভিত্তিক কৃষক প্রায় ২ হাজার ৫০০ বিঘা জমিতে টমেটো চাষ করেছেন। কৃষকদের কাছ থেকে টমেটো সংগ্রহের পর কারখানায় এনে ক্র্যাশিং ও সম্পূর্ণ অ্যাসেপটিক পদ্ধতিতে পাল্প সংরক্ষণ করা হয়। এ কার্যক্রম চলবে টমেটোর সরবরাহ থাকা সাপেক্ষে।
এনডিটিভিবিডি/২১জানুয়ারি/এএ