ঢাকা , শনিবার, এপ্রিল ১৩, ২০২৪

নারী দিবস উপলক্ষে পুলিশের বাধায় শোভাযাত্রা বের করতে পারেনি জাতীয়তাবাদী মহিলা দল

মার্চ ০৮, ২০২৪
রাজনীতি
নারী দিবস উপলক্ষে পুলিশের বাধায় শোভাযাত্রা বের করতে পারেনি জাতীয়তাবাদী মহিলা দল

নারী দিবস উপলক্ষে শোভাযাত্রা বের করেও তা শেষ করতে পারেনি জাতীয়তাবাদী মহিলা দল।

শুক্রবার সকাল সাড়ে ১০টায় জাতীয়তাবাদী মহিলা দলের নেতা-কর্মীরা নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমবেত হয়ে সংক্ষিপ্ত সমাবেশের পর শোভাযাত্রা বের করলে পুলিশ বাধা দেয়।

পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নেতা-কর্মীরা স্লোগানের মাধ্যমে পুলিশের বাধার প্রতিবাদ জানায়। পরে পুলিশ তাদেরকে ঘিরে ফেলে। এক পর্যায়ে দলীয় কার্যালয়ে চলে যায়।

মহিলা দলের সভানেত্রী আফরোজা আব্বাস বলেন, “এটা দুর্ভাগ্যজনক আজকে একটা নারী দিবস, সেখানে পুলিশ নারীদের একটা শান্তিপূর্ণ মিছিল করতে দিল না। দেশের নারী সমাজ কেমন আছে এটাই তার প্রমাণ। আজকে আমাদের শান্তিপূর্ণ র‌্যালি পণ্ড করে দেয়ার আমরা তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।”

মহিলা দলের শোভাযাত্রায় বাধা দেওয়া প্রসঙ্গে পুলিশের এডিসি ফারজানা ইয়াসমিন বলেন, “যেটা পারমিশন ছিল, উনারা সমাবেশ করেছেন, বক্তব্য দিয়েছেন, সেখানে আমরা বাধা দেইনি। যতটুকু পারমিশন ছিল সেটা আমরা করতে দিয়েছি।

এর আগে বিশ্ব নারী দিবসে দেশের নারী সমাজকে অভিনন্দন জানিয়ে সংক্ষিপ্ত সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, ‘‘ আজ দেশের নারীরা অবহেলিত, নির্যাতিত। বাংলাদেশ আজকে একটা ধর্ষণের দেশে পরিণত হয়েছে, এমন কোনো দিন নাই, এমন কোনো মাস নাই, এমন কোনো সপ্তাহ নাই, যখন দেশের নারীদের ওপর নির্যাতন-ধর্ষণ চলছে না।”

“তার চেয়ে বড় দুঃখের ও কষ্টের বিষয় হচ্ছে, এই ধর্ষণের ব্যাপারে কোনো বিচারের প্রয়োগ আমরা দেখতে পারছি না। কারণ এই ধষর্ণের সাথে ক্ষমতাসীনদের অনেকে জড়িত, তাদের বিভিন্ন অঙ্গসংগঠনের নেতারা জড়িত।”

বাংলাদেশে নারীদের ক্ষমতায়নে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার যুগান্তকারী পদক্ষেপগুলো তুলে ধরেন আমীর খসরু মাহমুদ চৌধুরী।

সমাবেশে আফরোজা আব্বাস বলেন, ‘‘আমরা চাই, আমরা নারী সমাজ মিলে যেন দেশ, সমাজটাকে বদলে দিতে পারি। যে সমাজে আমরা রুখে দাঁড়াতে পারব, অন্যায়ের বিরুদ্ধে কথা বলতে পারব, সকলে উঁচু করে দাঁড়াতে পারব এবং নারীদের পক্ষে দাঁড়াতে পারব, সেই সমাজ চাই আমরা।”

মহিলা দলের শোভাযাত্রার আয়োজনে ব্যাপক পুলিশের উপস্থিতির প্রসঙ্গে তিনি বলেন, “আজকের এই দিনে আমরা নারীরা এখনে যতজন উপস্থিত হয়েছি তার চেয়ে দেখুন কত বেশি পুলিশ মোতায়েন করা হয়েছে। কতখানি ভয় পায় ওরা। এখানেই আমাদের বিজয়।”

আফরোজা আব্বাসের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সুলতানা আহমেদের সঞ্চালনায় সংক্ষিপ্ত সমাবেশে মহিলা দলের হেলেন জেরিন খান, নেওয়াজ হালিমা আরলি, নায়েবে ইউসুফ, শাহানা আখতার সানু, রুমা আখতার প্রমুখ বক্তব্য রাখেন।