ঢাকা , শুক্রবার, জুলাই ১২, ২০২৪

বেড়েছে টুপি বিক্রি, তবে ভয়ে আছেন ফুটপাতের দোকানিরা

Jun ১৫, ২০২৪
অর্থনীতি
বেড়েছে টুপি বিক্রি, তবে ভয়ে আছেন ফুটপাতের দোকানিরা

নিজস্ব প্রতিবেদক : দু’দিন পরই দেশে উদযাপিত হবে পবিত্র ঈদুল আজহা। তাই তো প্রস্তুত হচ্ছেন নগরবাসী। কেউ কিনছেন টুপি, আবার কেউ কিনছেন আতর। রাজধানীর ফুটপাতের সুরমা, আতর, টুপি, তসবি আর জায়নামাজের দোকানগুলোতে ভিড়ও তাই বাড়ছে। তবে ভয়ে আছেন ফুটপাতের টুপি দোকানিরা। কখন যে তুলে দেবে সেই ভয় নিয়েই টুপি নিয়ে বসে আছেন ব্যবসায়ীরা।

শুক্রবার (১৪ জুন) সরেজমিনে দেখা যায়, ঈদুল আজহা উপলক্ষ্যে রাজধানীর গুলিস্তানের পীর ইয়ামিন মার্কেটের সামনে ফুটপাতে টুপির দোকান নিয়ে বসেছেন অস্থায়ী ব্যবসায়ীরা। তাদের কেউ কেউ আবার মাসখানেক পর ফুটপাতে টুপি নিয়ে বসেছেন। অনেককে কিছুক্ষণ পরপর টুপিগুলো পলিথিন দিয়ে ডাকতে দেখা যায়। কোনো এক ভয় নিয়েই তারা বিক্রি করছেন টুপি। ক্রেতাদের উপস্থিতিও ছিল ভালো। ৫০ টাকা থেকে শুরু করে ৫০০ টাকা দামেও টুপি বিক্রি হতে দেখা গেছে।

টুপি ব্যবসায়ী আব্দুর রহমান বলেন, মাসখানেক পরে এখানে টুপি বিক্রি করতে এসেছি। ফুটপাতে বসতে দেওয়া হয় না। বসলেই পুলিশ তুলে দেয়। সামনে ঈদ, তাই পেট রুজির জন্য বসেছি। ভালোভাবে ব্যবসাটা করতে পারলে কিছু লাভ হতো। কিছুক্ষণ পরপর পুলিশ আসে, তাই পলিথিন দিয়ে ডেকে দিতে হয়।

আরও দেখা যায়, আজ জুমার নামাজের পর থেকেই ছোট-বড় মার্কেট, বিপণিবিতান এবং ফুটপাতের টুপি, আতর ও তসবি দোকানগুলোতে ভিড় করছেন মুসল্লিরা। রাজধানীর বায়তুল মোকাররমের সামনেও এমন দৃশ্য দেখা যায়।

বায়তুল মোকাররম জামে মসজিদের সামনের টুপি দোকানি নুরুন নবী বলেন, ঈদের আর মাত্র দুইদিন বাকি, বিক্রি ভালো হচ্ছে। ১০০ থেকে ২০০ টাকা টুপির প্রতি মানুষের চাহিদা বেশি। গত দুইদিনের তুলনায় আজ বিক্রি একটু বেশি। আমার দোকানে ৫০ টাকা থেকে ৫০০ টাকা দামের টুপি আছে।

এলিফ্যান্ট রোডের ফুটপাতের আতর বিক্রেতা শফিকুর রহমান বলেন, আতরের বিভিন্ন রকম ফ্লেভার রয়েছে। ফ্লেভার অনুযায়ী দাম। কেউ ১০০ টাকার আতর কিনছেন, আবার কেউ ৫০০ টাকার কিনছেন। এটা রুচির ওপর নির্ভর করছে। আজ ব্যবসা ভালো হচ্ছে, বিক্রি বেড়েছে।

পাশে থাকা আরেক টুপি বিক্রেতা বলেন, ঈদে টুপি ও আতরের চাহিদা বেশ ভালো। বাজারে টুপি বিক্রি হচ্ছে ৫০ থেকে ১০০০ টাকায়, জায়নামাজ পাওয়া যাচ্ছে ৩০০ থেকে ২০০০ টাকায় এবং আতর বিক্রি হচ্ছে ৩০০ থেকে কয়েক হাজার টাকা দামেও। নামাজের পর ক্রেতার একটু চাপ থাকে বলেও তিনি জানান।

এদিকে রাজধানীর বিভিন্ন মসজিদের সামনে ও মার্কেটে টুপি ও আতর বিক্রি করতে দেখা গেছে। সেই দোকানগুলোতে জায়নামাজও বিক্রি হচ্ছে। ডিজাইন ও কাপড় ভেদে দাম হাঁকাচ্ছেন বিক্রেতারা। দেশি টুপির পাশাপাশি বিদেশি বিভিন্ন টুপি ৩০০ টাকা থেকে শুরু করে ১০০০ টাকায় পাওয়া যাচ্ছে।

এনডিটিভিবিডি/১৫জুন/এএ