ঢাকা , শনিবার, এপ্রিল ১৩, ২০২৪

এক লাফে ভরিপ্রতি ২২১৭ টাকা বাড়ল স্বর্ণের দাম

মার্চ ০৬, ২০২৪
অর্থনীতি
এক লাফে ভরিপ্রতি ২২১৭ টাকা বাড়ল স্বর্ণের দাম

দেশের বাজারে আবারও বেড়েছে স্বর্ণের দাম। ভালো মানের স্বর্ণের দাম প্রতি গ্রাম ৯ হাজার ৪৯০ টাকা থেকে বেড়ে ৯ হাজার ৬৮০ টাকা ঘোষণা করেছে বাজুস। গ্রামপ্রতি বেড়েছে ১৯০ টাকা। সে হিসেবে এক ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম দাঁড়াচ্ছে ১ লাখ ১২ হাজার ৯০৮ টাকা। যার আগের দাম ছিল ১ লাখ ১০ হাজার ৬৯১ টাকা। ভরিপ্রতি বেড়েছে ২২১৭ টাকা।

বুধবার (৬ মার্চ) বাজুসের স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিং কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্থানীয় বাজারে তেজাবী সোনার দাম বেড়েছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ জুয়েলারি অ্যাসোসিয়েশন সোনার নতুন দাম নির্ধারণ করেছে, যা বৃহস্পতিবার (৭ মার্চ) থেকে কার্যকর হবে।

নতুন দাম অনুযায়ী, সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম এক ভরি স্বর্ণের দাম ১ লাখ ১২ হাজার ৯০৮ টাকা, ২১ ক্যারেটের এক ভরি সোনার দাম ১ লাখ ৭ হাজার ৭৭৫ টাকা ও ১৮ ক্যারেটের এক ভরি সোনার দাম ৯২ হাজার ৩৭৯ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়াও সনাতন পদ্ধতির এক ভরি সোনার দাম ৭৬ হাজার ৯৮২ টাকা নির্ধারণ করা হয়েছে।

এর আগে, গত ১৮ জানুয়ারি সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম এক ভরি স্বর্ণের দাম ১ লাখ ১০ হাজার ৬৯১ টাকা, ২১ ক্যারেটের এক ভরি সোনার দাম এক লাখ ৫ হাজার ৬৭৫ টাকা ও ১৮ ক্যারেটের এক ভরি সোনার দাম ৯০ হাজার ৫৭০ টাকা নির্ধারণ করা হয়। এছাড়াও সনাতন পদ্ধতির এক ভরি সোনার দাম ৭৫ হাজার ৪৬৬ টাকা নির্ধারণ করা হয়।

স্বর্ণের দাম পরিবর্তন হলেও অপরিবর্তিত রয়েছে রূপার দাম। ২২ ক্যারেটের এক ভরি রূপার ১ হাজার ৭১৫ টাকা, ২১ ক্যারেটের রূপা ১ হাজার ৬৩৩ টাকা, ১৮ ক্যারেটের রূপা ১ হাজার ৪০০ টাকা এবং সনাতন পদ্ধতির এক ভরি রূপা ১ হাজার ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।