ঢাকা , শুক্রবার, জুলাই ১২, ২০২৪

গাছ কাটা অপরাধ: পরিবেশমন্ত্রী

Jun ১৫, ২০২৪
রাজনীতি
গাছ কাটা অপরাধ: পরিবেশমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে বৃক্ষরোপণ কর্মসূচি দিয়েছে যুবলীগ। এটি উদ্বোধন করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। তিনি বলেন, আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য সুস্থ ও নিরাপদ পৃথিবী নিশ্চিতে বৃক্ষরোপণ অত্যাবশ্যক। গাছ কাটা অপরাধ।

শুক্রবার (১৪ জুন) রাজধানীর মুগদায় কর্মসূচি উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। ২৩ জুন দেশব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি পালন করবে যুবলীগ।
সাবের হোসেন চৌধুরী বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পেয়ে বাংলাদেশের ১৭ শতাংশ এলাকা পানিতে তলিয়ে যাবে। ফলে ওই এলাকায় খাদ্য উৎপাদন হবে না। লবণাক্ততা ঢাকার কাছে চলে আসবে। বাংলাদেশের মানচিত্র পরিবর্তন হয়ে যাবে। জলবায়ু পরিবর্তন আমাদের অস্তিত্বের সংকট সৃষ্টি করেছে। বেশি গাছ থাকলে তাপমাত্রা কম হবে। তাই বাংলাদেশের অস্তিত্ব টিকিয়ে রাখতে হলে বেশি করে গাছ লাগাতে হবে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রয়োজন সুস্থ পরিবেশ। আর সুস্থ পরিবেশের জন্য প্রয়োজন পর্যাপ্ত গাছপালা।
মন্ত্রী বলেন, আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার অনুযায়ী উপকূলীয় এলাকায় ৫০০ মিটার সবুজ বেষ্টনি গড়ে তোলা হবে। যাতে ঝড়-জলোচ্ছ্বাস থেকে দেশ রক্ষা পায়।

তিনি বলেন, সরকারি বৃক্ষরোপণ কর্মসূচি ও বনজ সম্পদ রক্ষায় যুবলীগের সহায়তা গ্রহণ করা হবে।
এসময় যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশের সভাপতিত্বে ও যুবলীগের সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিলের সঞ্চালনায় বক্তব্য রাখেন ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি মাইনদ্দিন রানা ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এইচ এম রেজাউল করিম রেজাসহ যুবলীগের কেন্দ্রীয় ও স্থানীয় নেতারা।
এনডিটিভিবিডি/১৫জুন/এএ