ঢাকা , শুক্রবার, জুলাই ১২, ২০২৪

পাকিস্তানের প্রবাসী আয় বেড়েছে ১০ শতাংশ

Jul ০৯, ২০২৪
আন্তর্জাতিক
পাকিস্তানের প্রবাসী আয় বেড়েছে ১০ শতাংশ

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের প্রবাসী আয় বা র‌্যামিট্যান্স ২০২৩-২০২৪ অর্থবছরে ১০ শতাংশ বেড়ে ৩০ দশমিক ৩ বিলিয়ন ডলার হয়েছে। যদিও ২০২২-২৩ অর্থবছরে দেশটির প্রবাসী আয় ছিল ২৭ দশমিক ৩ বিলিয়ন ডলার। মঙ্গলবার (৯ জুলাই) পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক এই তথ্য প্রকাশ করেছে।

যদিও মাসিকভিত্তিতে ২০২৪ সালের জুনে দেশটির প্রবাসী আয় কমেছে। ২০২৪ সালের মে মাসে দেশটির প্রবাসী আয় ছিল ৩ দশমিক ২৪ বিলিয়ন ডলার, যা জুনে কমে দাঁড়ায় ৩ দশমিক ১৬ বিলিয়ন ডলারে। তবে বার্ষিকভিত্তিতে র‌্যামিট্যান্স ৪৪ শতাংশ বেড়েছে।

জাতিসংঘের প্রকাশিত তথ্য অনুযায়ী, ২০২৩ সালে প্রবাসী আয়ের দিক থেকে বিশ্বের মধ্যে পাকিস্তানের অবস্থান পঞ্চম।

২০২৩ সালে সবচেয়ে বেশি র‌্যামিট্যান্স পায় ভারত (১২০ বিলিয়ন ডলার)। এক্ষেত্রে দ্বিতীয় অবস্থানে ছিল মেক্সিকো (৬৬ বিলিয়ন ডলার)। ৫০ বিলিয়ন ডলার নিয়ে চীন ছিল তৃতীয় অবস্থানে। ৩৯ বিলিয়ন ডলার নিয়ে ফিলিপাইন ছিল চতুর্থ অবস্থানে।

২০২৪ সালের জুনে সৌদি থেকে সবচেয়ে বেশি র‌্যামিট্যান্স আসে পাকিস্তানে। তবে তা আগের মাসের তুলনায় ১ শতাংশ কম এবং আগের বছরের একই সমেয়র চেয়ে ৫৭ শতাংশ বেশি।

তাছাড়া আরব আমিরাত থেকে জুনে দেশটির র‌্যামিট্যান্স কমেছে দুই শতাংশ যদিও বার্ষিকভিত্তিতে বেড়েছে ১০১ শতাংশ।

২০২৪ সালের জুনে যুক্তরাজ্য থেকে পাকিস্তানে র‌্যামিট্যান্স আসে মোট ৪৮৭ দশমিক ৪ মিলিয়ন ডলার, যা মে মাসের ৪৩৭ মিলিয়ন ডলারের চেয়ে কম।
এনডিটিভিবিডি/০৯জুলাই/এএ